খুলনায় ৩ আসনে প্রার্থী ৭ /জয়নাল ফরাজী



খুলনায় আসনে প্রার্থী
লীগ , জাপা , জেপি স্বতন্ত্র

জয়নাল ফরাজীঃ
আজ অনুষ্ঠিত হবে ১০ম জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন। এবারের নির্বাচনে  প্রধান বিরোধীদল বিএনপির অনুপস্থিতে অনেকটা উদ্বেগ-কন্ঠায় ভুগছেন সাধারণ ভোটাররা। খুলনার ৬টি আসনে মধ্যে এবার ৩টি আসনে নির্বাচন হচ্ছে। এই ৩টি আসনে প্রার্থী ৭জন। বাকি ৩টিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আজ ৩টি আসনে ৩৬০টি ভোট কেন্দ্্র ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৩টি আসনে লাখ ৭১ হাজার ৬৯৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
খুলনা-আওয়ামী লীগের দুর্গখ্যাত এই আসনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থী। তারা হলেন আওয়ামীলীগের পঞ্চানন বিশ্বাস (নৌকা), জাপার সুনীল শুভ রায় (লাঙ্গল) ননী গোপাল মন্ডল (চাকা)  এলাকাসূত্রে জানায়, এই আসনে বরাবরই আওয়ামীলীগ প্রার্থীরা বিজয়ী হয়ে আসছেন। কিন্তু এবা হিসাবটা একটু ভিন্ন। আওয়ামীলীগের প্রতিদ্বন্দ্বী হয়ে দাড়িয়েছেন বিদ্রোহী প্রার্থী ননী গোপাল মন্ডল। অপরদিকে রয়েছেন জাতীয় পার্টির প্রার্থী সুনীল শুভ রায়। হিন্দু অধ্যুষিত এই এলাকায় মোট ভোটার লাখ ৩০ হাজার ৩২০ জন। ভোট কেন্দ্র ৯৮ এবং ৫০১টি বুথ রয়েছে। ৯৮টি ভোট কেন্দ্রের মধ্যে ৩২টিকে অধিক গুরুত্বপূর্ণ এবং ২২টিকে গুরুত্বপূর্ণ এবং ৪৪টি কেন্দ্রকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
খুলনা-মহানগরীর গুরুত্বপূর্ন এই আসনে এবার ঘটছে ব্যতিক্রম ঘটনা। বিএনপির দুর্গ এবার দখল নিতে যাচ্ছে আওয়ামীলীগ। বিএনপির বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুর অনুপস্থিতে লড়াই হচ্ছে আওয়ামী লীগ জাতীয় পার্টি (জেপি)’ মধ্যে। এই আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হলেন দলের মহানগর শাখা সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান (নৌকা) জেপি প্রার্থী রাশিদা করিম (বাইসাইকেল) এদের মধ্যে আলহাজ্ব মিজান ২০০৮ সালে নির্বাচন করলেও অপর প্রার্থী সম্পূর্ণ নতুন। এই আসনে ভোটার হচ্ছে লাখ ৬৩ হাজার ১৬০ জন। এখানে ১৫৭টি ভোট কেন্দ্র ৬৭৫টি বুথ রয়েছে। যার মধ্যে ১১৯টিকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে ইসি। এই আসনে অধিক গুরুত্বপূর্ণ কোনো কেন্দ্র নেই, সাধারণ রয়েছে ৩৮টি।
খুলনা-শ্রমিক নিয়ন্ত্রিত এই এলাকায় নির্বাচন নিয়ে চলছে নানা জল্পনা, কল্পনা। বর্তমান শ্রম প্রতিমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান খান খোকন। আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থীর বিপে লড়ে তিনি বিজয়ী হতে চান। এই আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বেগম মন্নুজান সুফিয়ান (নৌকা), স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান খান খোকন (মোরগ) তবে অপর একজন প্রার্থী শাহিদা বেগম থাকলেও তিনি স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান খান খোকনকে সমর্থন দিয়েছেন। এই আসনে লাখ ৭৮ হাজার ৪৮৫ জন ভোটার এবং ১০৫টি ভোট কেন্দ্র ৪১৭টি বুথ রয়েছে। যার  মধ্যে ১৭টি অধিক গুরুত্বপূর্ণ এবং ৪০টি গুরুত্বপূর্ণ এবং ৪৮টি সাধারণ কেন্দ্র।
খুলনা রিটার্নিং  অফিসার জেলা প্রশাসক আনিস মাহমুদ জানান, ভোটগ্রহন যাতে শান্তিপূর্নভাবে সম্পন্ন হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে। কেউ বিঘœ করতে চাইলে শাস্তি দেওয়া হবে। খুলনা ২২ টি ভ্রাম্যমান আদালত বসানো হবে। ভোট কেন্দ্রের অবস্থান ওই এলাকার আইন-শৃঙ্খলা বাহিনীর জনবলের বিষয়টিও বিবেচনা করে সেনা সদস্য, বিজিবি, পুলিশ মোতায়েন থাকবে।


Comments