খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে লাশ রাখার হিমাগার বিকল!/জয়নাল ফরাজী



খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে লাশ রাখার হিমাগার বিকল!
জয়নাল ফরাজীঃ
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের লাশ রাখার হিমাগারটি নষ্ট হয়ে গেছে। এতে চরম ভোগান্তির শিকার লাশের স্বজনরা। পাশাপাশি যে সব লাশের ময়না তদন্তের জন্য একদিন অপেক্ষা করতে হয় সে সব লাশ রাখা নিয়ে বিভ্রান্তিতে পড়ছে প্রশাসন, হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা। তাৎক্ষনিক লাশ রাখতে প্রয়োজন হয় বিকল্প ব্যবস্থার।
তথ্যানুসন্ধানে জানা যায়, দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের লাশ রাখার জন্য ব্যবহৃত হিমাগার গত শনিবার থেকে বিকল হয়ে গেছে। সেখানে সড়ক দূর্ঘটনায় নিহত দিঘলিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগমের লাশ রাখা ছিল। রোববার লাশ হস্তান্তরকালে দেখা যায় মরদেহটি অর্ধগলিতভাবে রয়েছে। লাশের বিভিন্নস্থান থেকে গলে গলে পড়ছে। তখন বোঝা যায় খুমেকের ব্যবহৃত হিমাগারটি নষ্ট হয়ে গেছে। তারপর থেকে সেখানে কোন লাশ রাখা হয়নি।
নিহত কোহিনুর বেগমের স্বজনরা দক্ষিণাঞ্চলকে জানান, নিহত উপজেলা ভাইস চেয়ারম্যানের লাশ খুমেক হাসপাতালের হিমাগারে রাখা ছিল। হিমাগরাটি নষ্ট থাকায় লাশটি প্রায় অর্ধগলিত হয়ে যায়। দ্রুততার সাথে এই লাশ বরফ দিয়ে নিজ গ্রামের বাড়ি দিঘলিয়ায় পাঠানো হয়।
সূত্র জানায়, প্রতিদিন গড়ে এই হাসপাতালের হিমাগারে ৩/৪টি লাশ রাখতে হয়। তাছাড়া যেসব লাশ ময়না তদন্ত করতে রাত হয়ে যায় সেগুলোও এখানে রাখতে হয়। গতকাল সোমবার দুপুর পর্যন্ত এখানে ব্যবহৃত হিমাগারটি বিকল অবস্থায় পড়ে ছিল।
এ ব্যাপারে খুমেক হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাঃ প্রশান্ত কুমার বিশ্বাসের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি দক্ষিণাঞ্চলকে বলেন, হিমাগারটি এখনও সচল রয়েছে। বিকলের বিষয়ে আনীত অভিযোগ তিনি অস্বীকার করেন।

Comments