খুলনা মহানগর আ’লীগের সম্মেলন’১৪/ সাধারণ সম্পাদক পদে ‘মহাজট’ লড়ছেন দলের পাঁচ কান্ডারি-জয়নাল ফরাজী

খুলনা মহানগর আ’লীগের সম্মেলন’১৪
সাধারণ সম্পাদক পদে ‘মহাজট’ লড়ছেন দলের পাঁচ কান্ডারি

জয়নাল ফরাজী:
আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে বিভাগের সব থেকে গুরুত্বপূর্ণ খুলনা মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এবারের সম্মেলনে সভাপতি পদে বর্তমান সভাপতি তালুকদার আব্দুল খালেক এমপি একমাত্র প্রার্থী থাকলেও সাধারণ সম্পাদক পদে সৃষ্টি হয়েছে ‘মহাজট’। এ পদে নেতৃত্ব প্রত্যাশী রয়েছেন মতাসীন আওয়ামী লীগের পাঁচ হেভিওয়েট প্রার্থী। এরা হলেন বর্তমান সাধারণ সম্পাদক ও খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মল্লিক আবিদ হোসেন কবির, মহানগর শাখার প্রচার সম্পাদক মো: আশারাফুল ইসলাম, খুলনা সদর থানা শাখার সভাপতি এ্যাড: মো: সাইফুল ইসলাম ও মহানগর যুবলীগের আহ্বায়ক এ্যাড: সরদার আনিসুর রহমান পপলু। এরা সকলেই আওয়ামী লীগের দু:সময়ের কান্ডারি বলে তৃণমূল সূত্রে জানাযায়।
দলীয় সূত্র জানায়, সম্মেলনে সাধারণ সম্পাদক পদে সবচেয়ে এগিয়ে রয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি। তিনি এর আগে মহানগর যুবলীগের সভাপতি ছিলেন। তবে সবথেকে বড় কথা তিনি বিএনপি’র দূর্গখ্যাত খুলনা-২ আসনে আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া দলের বিভিন্ন অঙ্গ সংগঠনের একটি অংশ তার নেতৃত্বে চলে আসছে বলে জানাযায়।
এরপর যার নাম চলে আসে তিনি হলেন খুলনা সদর থানা শাখার সভাপতি এ্যাড: মো: সাইফুল ইসলাম। তিনি এর আগে সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, খুলনা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন। তৎকালীন ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীরা এখন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের দায়িত্ব পালন করছেন। এতে তার সমর্থন কোন অংশে কম নয়। দলের বর্তমান সভাপতি তালুকদার আব্দুল খালেক’র øেহাভাজন বলে তিনি পরিচিত। এছাড়াও মহানগর ছাত্রলীগের একটি অংশ তার সমর্থনে কাজ করছে বলে জানাযায়।
এ্যাড: সরদার আনিসুর রহমান পপলু মহানগর যুবলীগের বর্তমান কমিটির আহ্বায়ক। তিনি যুবলীগের নেতৃত্ব বাদ দিয়ে মহানগর সাধারণ সম্পাদক পদে লড়তে আগ্রহী। বর্তমান যুবলীগের আহ্বায়ক হওয়ায় তার প্েয রয়েছেন মতাসীন দলের যুবসমাজ।
মল্লিক আবিদ হোসেন কবির মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। তিনি খুলনার আওয়ামী রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। ২০নং ওয়ার্ডে তিনি সাবেক কমিশনার প্রার্থী ছিলেন। তবে তিনি সাধারণ সম্পাদক পদে প্রার্থী হলেও জোরালো প্রার্থী মনে করছেন না অনেকে।
শিল্পনগরী খুলনার খালিশপুরের আওয়ামী লীগের কর্ণধারদের একজন মো: আশরাফুল ইসলাম। তিনি মহানগর শাখার প্রচার সম্পাদক পদে এখনও বহাল। তিনি হাজী মোহাম্মদ মহসিন কলেজের ভিপি ও খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এছাড়াও এই এলাকায় তার ব্যাপক সমর্থণ রয়েছে। কিন্তু প্রথম প্রভাবশালী তিন প্রার্থীর থেকে তিনি অনেকটা পিছিয়ে রয়েছেন জনমত যাচাইয়ে।
আ’লীগ সূত্র জানায়, সাধারণ সম্পাদক পদে প্রার্থী পাঁচজন হলেও মূল লড়াইটা আলহাজ্ মিজানুর রহমান মিজান, এ্যাড: মো: সাইফুল ইসলাম ও এ্যাড: সরদার আনিসুর রহমান পপলুর মধ্যে হবে বলে অনেকে মনে করেন।
এ বিষয়ে আলহাজ্ব মিজানুর রহমান মিজান দণিাঞ্চল প্রতিদিনকে বলেন, তিনি ১০বছর দলের সাধারণ সম্পাদক পদে রয়েছেন। দলকে তিনি সুসংগঠতি কওে সাজাতে চান। ইলেকশন বা সিলেকশন যা-ই হোক না কেন তিনি আশা করেন তিনি পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন।
এ্যাড: মো: সাইফুল ইসলাম বলেন, তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী রাজনীতির সঙ্গে যুক্ত। যদি নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করা হয় তাহলে তিনি সাধারণ সম্পাদক পদে বিজয়ী হবেন বলে আশা প্রকাশ করেন। তিনি স্বচ্ছ ও পরিচ্ছন্ন ব্যক্তিদের বিজয়ী করতে কাউন্সিলরদের আহ্বান জানান।
প্রসঙ্গত, আগামীকাল শনিবার খুলনা সার্কিট ময়দানে প্রথম অধিবেশনের মধ্য দিয়ে ত্রি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন করা হবে। এতে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। পরে নগরীর অফিসার্স কাবে দ্বিতীয় অধিবেশনে কমিটি গঠন করা হবে।

Comments