নগরীতে নিয়ন্ত্রনহীন সাইবার ক্যাফে চলছে অবৈধ পর্ণোগ্রাফির ব্যবসা


নগরীতে নিয়ন্ত্রনহীন সাইবার ক্যাফে
চলছে অবৈধ পর্ণোগ্রাফির ব্যবসা
জয়নাল ফরাজীঃ খুলনা মহানগরীর বিভিন্নস্থানে সাইবার ক্যাফে গুলোতে নিয়ন্ত্রনহীন ভাবে চলছে অবৈধ পর্ণোগ্রাফির ব্যবসা। প্রশাসনের নাকের ডগায় ব্যবসা পরিচালনা করছেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। যেন দেখার কেউ নেই। 
তথ্যানুসন্ধানে জানা গেছে, নগরীর নিউমার্কেট, ডাকবাংলা, রয়েল মোড় (সাতরাস্তা), রূপসা, দৌলতপুর, খালিশপুর, পিটি আই মোড়, টুটপাড়া মোড়, নিরালা মোড়, গল্লামারী, সোনাডাঙ্গাসহ বিভিন্ন পয়েন্টে শতাধিক সাইবার ক্যাফে চলছে নিয়ন্ত্রনহীন ভাবে। স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে ইন্টারনেট ব্যবহার করার জন্য ঘন্টা প্রতি ২০ টাকা দিয়ে প্রবেশ করে। সেখানে তারা ওপেন সিক্রেটে পর্ণোগ্রাফি ডাউনলোড করে নিজস্ব মেমরী কার্ড বা পেনড্রাইভে নিয়ে যায়। এরপর ছড়িয়ে দেয় বন্ধুদের মাঝে। এতে করে বিপথগামী হয়ে পড়ছে উঠতি বয়সের যুবক-যুবতীরা। 
সরেজমিনে নগরীর কয়েকটি সাইবার ক্যাফে ঘুরে দেখা যায়, নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্ররা স্কুল ড্রেস পড়ে ইন্টারনেট ব্রাউজিং করছে। ভিডিও গেমস্ খেলার নাম করে ব্লু-ফিল্ম সংগ্রহ করছে। এরপর তারা একে অপরের মাঝে ছড়িয়ে দিচ্ছে। 
যার ফলে যুব সমাজ যাচ্ছে ধ্বংসের দিকে আর অনায়াসেই ব্যবসা চালিয়ে যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা। 
একটি বিশ্বস্ত সূত্র জানায়, সাইবার ক্যাফে গুলো পরিচালনা জন্য আইন থাকলেও এর প্রয়োগ নেই। তথ্য-প্রযুক্তির অপব্যবহার করে প্রশাসনের নাকের ডগায় পরিচালিত হচ্ছে এই ব্যবসা। 
পাশাপাশি সম্প্রতি নগরীর কয়েকটি অভিজাত হোটেল ওয়াইফাই আওতায় আনায় ব্যক্তিগত ল্যাপটপ, মোবাইলে বিনা খরচে ব্যবহার করা হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেট থেকে সংগ্রহ করছে নগ্ন ভিডিও। যাতে সুফল নয় বরং কুফলের দিকে এগোচ্ছে এই তথ্যপ্রযুক্তি। 
বিষয়ে নগরীর লায়ন্স স্কুল এন্ড কলেজের প্রভাষক মিনারা আফরোজ বলেন, অসাধু ব্যবসায়ী আর সঠিক মনিটরিংয়ের অভাবে আজকে তথ্যপ্রযুক্তি বিপরীতমুখী অবস্থান নিয়েছে। সাধারন শিক্ষার্থীরা পর্ণোগ্রাফির মাধ্যমে নানা অপরাধে জড়িয়ে পড়ছে। 
খুলনা টেক্সটাইল মিলস্ হাই স্কুলের শিক্ষক অবিনাশ চন্দ্র মন্ডল বলেন, সাইবার ব্যবসা পরিচালনার জন্য সঠিক আইনের প্রয়োজন। প্রয়োজন আইন প্রয়োগের। প্রশাসনের উচিসাইবার ক্যাফে গুলো নিয়ন্ত্রন করা। 

জয়নাল ফরাজী

স্টাফ রিপোর্টার

দক্ষিণাঞ্চল প্রতিদিন,
খুলনা

Comments